মেনু নির্বাচন করুন
পাতা

ক্ষতিপূরণ আবেদন প্রক্রিয়াকরণ সহায়তা কেন্দ্র

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জেলা প্রশাসকের কার্যালয়, ঢাকা

ভূমি অধিগ্রহণ শাখা

 

উদ্ভাবন কর্মপরিকল্পনা

( মন্ত্রিপরিষদ বিভাগের উদ্ভাবন কর্মপরিকল্পনা প্রণয়ন ও মূল্যায়ন নির্দেশিকা অনুসারে প্রণীত )

ক্রম

প্রস্তাবিত বিষয়

(গৃহীতব্য কাজের নাম)

বাস্তবায়ন-কাল

(শুরু ও সমাপ্তির তারিখ)

দায়িত্ব প্রাপ্তকর্মকর্তা

(যে কর্মকর্তার নের্তৃত্বে সম্পাদিত হবে তার নাম ও পদবি)

প্রত্যাশিতফলাফল

(কাজটি সম্পন্ন হলে গুনগত বা পরিমাণগত কি পরিবর্তন আসবে)

পরিমাপ

(প্রত্যাশিত ফলাফল তৈরী হয়েছে কিনা তা পরিমাপের মানদণ্ড)

হেল্পডেস্ক, ও সেবা মূল্যায়ন বক্স স্থাপন -

 

পূর্বে শাখায় শাখায় পত্র গ্রহণ করা হতো, বর্তমানে এলএ বিল্ডিং এর তৃতীয় তলায়, শাখার প্রবেশ মুখে হেল্পডেস্ক কাউন্টার স্থাপন করা হয়েছে। সেখান থেকে বিনামূল্যে আবেদন ফরম সরবরাহ, সেবাপ্রার্থীগণকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান এবং ভূমি অধিগ্রহণ সংক্রান্ত সকল প্রকার আবেদন/আপত্তি গ্রহণ করা হয়। দুজন কর্মচারী অফিস চলাকালীন সার্বক্ষনিক উক্ত ডেস্কে দায়িত্ব পালন করে থাকেন।

  •  

ভূমি অধিগ্রহণ কর্মকর্তা (সার্বিক)

▪ এ পদ্ধতি বাস্তবায়নের ফলে আবেদনকারীগণ একটি পয়েন্টে সকল শাখার ও সকল ধরণের আবেদন দাখিল করতে পারছেন।

▪আবেদন পূর্ণাঙ্গ করণে প্রয়োজনীয় পরামর্শ পাচ্ছেন।

▪বিনামূল্যে আবেদন ফরম বিতরণ করা হচ্ছে।

▪আবেদনগ্রহণ ও বন্টন ব্যবস্থা পূর্বের তুলনায় সহজ হয়েছে।

 

▪হেল্প ডেস্কটি সিসি ক্যামেরার আওতাধীন; যা জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তা (সার্বিক)এর দপ্তর থেকে অফিস চলাকালীন যে কোন সময় মনিটরিং করা যায়।

▪সেবার মান সম্পর্কে সেবা প্রার্থীগণ হেল্পডেস্কের সামনে রক্ষিত তিনটি বক্সে তাদের মতামত/মন্তব্য(সন্তুষ্ট/অসন্তুষ্ট/মোটামুটি)দাখিল করতে পারেন।এভাবে ও হেল্পডেস্কের সেবার মান সম্পর্কে সেবা প্রার্থীদের মূল্যায়ন বা অভিযোগ সম্পর্কে সহজে জানা যায়।

হেল্পডেস্কেক্ষতিপূরণআবেদনপ্রক্রিয়াকরণসহায়তাসেবাসংযোজন –

 

অধিগ্রহণকৃতজমিরমালিকদেরআবেদন/কাগজপত্রবিন্যস্ত ও প্রক্রিয়াকরণ, প্রয়োজনকম্পিউটারকম্পোজএবংঅনলাইনেদাখিলেসহায়তারজন্যএল এ শাখায়হেল্পডেস্কেরসম্মুখভাগেআবেদনপ্রক্রিয়াকরণসহায়তাকেন্দ্রস্থাপনকরাহয়েছে।

 

অতিরিক্তজেলাপ্রশাসক (এলএ)

▪ মানুষসহজেইএকটিপূর্ণাঙ্গআবেদনপ্রস্তুতকরেদাখিলকরতেপারবেন।

▪ দালালদেরহাতথেকেরক্ষাপাবেন।

▪ পূর্ণাঙ্গআবেদনদাখিলহলেআবেদননিষ্পত্তিতেসময়কমলাগবে।

ডিজিটালহাজিরা ওসিসিক্যামেরাস্থাপনকর্মকর্তা/কর্মচারীদেরনিয়মিতউপস্থিতিনিশ্চিতকল্পেডিজিটালহাজিরাডিভাইসস্থাপনকরাহয়েছে।এছাড়া ৫ টিএলএশাখা ও শাখারগুরুত্বপূর্ণপয়েন্টসমূহসিসিক্যামেরারআওতায়আনাহয়েছে।

 

 

▪ সিসিক্যামেরাথাকায়অসাধুবহিরাগতদেরআনাগোনাবন্ধহয়েছে ।

 

এলএহেল্পলাইনচালুকরণ –

 

ভূমিঅধিগ্রহণেরফলেক্ষতিগ্রস্তজনগণেরজন্যএলএহেল্পলাইন(০১৯২১-৯৯৯০০০) চালুরউদ্যোগনেয়াহয়েছে।সেবাপ্রার্থীগণ এ নম্বরেফোনকরেনির্দিষ্টবাটনচেপেতারকাংখিতশাখায়যোগাযোগকরতে, প্রয়োজনেহেল্পডেস্কেরসহায়তানিতেপারবেন ও কর্তৃপক্ষেরনিকটঅভিযোগ (ভয়েসমেসেজ) হিসেবেপ্রেরণকরতেপারবেন।

শুরু: ১০/৫/২০১৮

  •  
  •  

অতিরিক্তজেলাপ্রশাসক (এলএ)

 

▪সেবাপ্রার্থীগণঅফিসেনাএসেইফোনেপ্রয়োজনীয়পরামর্শগ্রহণকরতেপারবেন।

▪আবেদনেরসর্বশেষঅবস্থাসম্পর্কেজানতেপারবেন।

▪কর্তৃপক্ষেরনিকটঅভিযোগ (ভয়েসমেসেজ) হিসেবেপাঠাতেপারবেন।

▪ এতেজনগণেরসময়, অর্থ ও শ্রমেরসাশ্রয়হবে।

▪ সরকারিকাজেস্বচ্ছতা, জবাবদিহিতারসংস্কৃতিগড়েউঠবে।

 

▪হেল্পলাইনটিসঠিকভাবেকাজকরছেকিনাকিংবাএরমাধ্যমেপ্রত্যাশিতফলাফলপাওয়াযাচ্ছেকিনাতাএকটিকাস্টমাইজডসফটওয়্যারেরমাধ্যমেমনিটরিংকরাহবে। যাদ্বারাকেকখনকাকেফোনকরলেন, ফোনেরমাধ্যমেকাংখিতসেবা/পরামর্শপ্রদানকরাহলোকিনা, ইত্যাদিজানা ও মনিটরিংকরাযাবে।

▪ভয়েসমেসেজেরমাধ্যমেপ্রাপ্তঅভিযোগগুলোসরাসরিকর্তৃপক্ষেরনিকটজমাহবে, সেখানথেকেওঅভিযোগবাফিডব্যাকসম্পর্কেজানাযাবে।

▪ এ সেবাসম্পর্কেঅনলাইনরিপোর্টতৈরীকরেমনিটরিংকরারঅবকাশথাকবে।

অধিগ্রহণেরশুরুতেপ্রকল্পএলাকায়মতবিনিময়সভারআয়োজন-

 

অধিগ্রহণেরফলেক্ষতিগ্রস্থজনগণকেঅসাধুব্যক্তিদেরহাতথেকেরক্ষাকরারউদ্দেশ্যেকর্তৃপক্ষেরসাথেসরাসরিমতবিনিময়েরসুযোগপ্রদান, অধিগ্রহণেরবিভিন্নধাপসম্পর্কেজনগণকেপ্রাথমিকধারণাদেয়াও ক্ষতিপূরণপ্রাপ্তিরজন্যকিভাবেএকটিপূর্ণাঙ্গআবেদনকরাযায়সেবিষয়েপরামর্শপ্রদানেরজন্যঅধিগ্রহণেরশুরুতেইপ্রকল্পএলাকায়মতবিনিময়সভাআয়োজনেরউদ্যোগগ্রহণকরাহবে।

শুরু:

১/৬/১৮,

সমাপ্তি:

চলমানথাকবে।

অতিরিক্তজেলাপ্রশাসক (এলএ)

  •  
  •  

▪কর্মকর্তাদেরসাথেসরাসরিআলোচনারসুযোগ ও পরামর্শপাবেন।

  •  

▪ সরকার ও জনগণেরমধ্যেসুসম্পর্কসৃষ্টিহয়েপ্রকল্পবাস্তবায়নসহজতরহবে, প্রকল্পেরসুফলসম্পর্কেওজানতেপারবেন।

 

▪মতবিনিময়সভায়, প্রয়োজনীয়সকলবিষয়যাতেআলোচিতহয়সেজন্যআলোচনাযোগ্যবিষয়সমূহনির্ধারণকরাথাকবে। সেঅনুযায়ীসভাসম্পন্নকরেসভাঅনুষ্ঠানেরতারিখ, উপস্থিতি, বিনামূল্যেফরমবিতরণনিশ্চিতকরণ, ইত্যাদিতথ্যসহজেলাপ্রশাসকেরনিকটরিপোর্টকরতেহবে।

▪এ বিষয়টিবিধিতেওঅর্ন্তভূক্তকরারজন্যসরকারেরনিকটপ্রস্তাবপেশকরাহবে।

▪ভিডিও ও স্থিরচিত্রগ্রহণেরমাধ্যমেবিষয়টিনিশ্চতকরাযাবে।

 

স্বয়ংক্রিয়ক্ষতিপূরণবিতরণব্যবস্থা (Automated Compensation Payment System : acps)প্রকল্পগ্রহণ –

 

ই-গভর্নেন্স ও সেবারমানউন্নীতকরণেরলক্ষে, a2i’রসার্ভিসইনোভেশনফান্ড’এরআওতায়অনলাইনেক্ষতিপূরণপ্রাপ্তিরআবেদনগ্রহণ ও যথাসম্ভবস্বয়ংক্রিয় (Automated) পদ্ধতিতেনিষ্পত্তিরজন্যঅনলাইনেক্ষতিপূরণআবেদনদাখিল, প্রক্রিয়াকরণ,স্বত্ব-স্বার্থেরপ্রতিবেদনপ্রস্তুত, তদভিত্তিতেঅটোমেটেডরোয়েদাদপ্রস্তুতকরেআবেদনচূড়ান্তঅনুমোদন ও অনলাইনেআবেদননিষ্পত্তিরঅগ্রগতিজানানোরব্যবস্থাসহঅটোমেটেডপ্রাক্কলন, মালিকানারতথ্যাদিএন্ট্রিকরেস্বয়ংক্রিয়ভাবেনোটিশপ্রস্তুতকরণ, ইত্যাদিউদ্দেশ্যেস্বয়ংক্রিয়ক্ষতিপূরণবিতরণব্যবস্থা(Automated Compensation Payment System : acps)নামকএকটিপ্রকল্পগ্রহণকরাহয়েছে। নতুনঅধিগ্রহণআইনজারিরপ্রেক্ষিতেএবংসফটওয়্যারটিকেযথাসম্ভবঅটোমটেড ও অধিকতরব্যবহারবান্ধবকরারজন্য এ বছরেরশুরুতেসেটিকেনতুনকরেঢেলেসাজানোহচ্ছে।

শুরু:

২০১৬

সমাপ্তি:

জুলাই/১৮

অতিরিক্তজেলাপ্রশাসক (এলএ)

▪ এটিবাস্তবায়নহলেঅধিগ্রহণসংক্রান্তঅনেকবিষয়আগেরতুলানায়অনেকসহজহবে ও জনগণেরজন্যসুবিধাহবে।

  •  

 

▪সফটওয়ারটিতেকারনিকটকতটিআবেদনকতদিনধরেঅনিষ্পত্তিকৃতরয়েছেতাপ্রদর্শনেরব্যবস্থাথাকবে।

 

অভিযোগপ্রতিকারব্যবস্থাপনা (Grievence Redress System)চালুকরন

 

এ কার্যালয়েরএকজনসহকারিকমিশনারকেএলএশাখারজন্যবিশেষভাবেঅভিযোগনিষ্পত্তিকর্মকর্তা (Grievance Redress Officer)হিসাবেসম্প্রতিদায়িত্বপ্রদানকরাহয়েছে। তিনিমন্ত্রিপরিষদবিভাগেরঅভিযোগপ্রতিকারনির্দেশিকা ও এতদসংক্রান্তনির্দেশনাঅনুযায়ীঅতিরিক্তজেলাপ্রশাসক (এলএ) এরসাথেপরামর্শক্রমে এ কার্যালয়েরজন্যঅভিযোগপ্রতিকারব্যবস্থাপনারপদ্ধতিউদ্ভাবনকরেজেলাপ্রশাসকেরঅনুমোদননিয়েসেঅনুযায়ীজুন/২০১৮ থেকেপূর্ণোদ্যমেদায়িত্বপালনশুরুকরবেন।

শুরু: এপ্রিল/১৮

সমাপ্তি:

জুলাই/১৮

  •  
  •  

 

▪এ বিষয়েঅভিযোগনিষ্পত্তিকর্মকর্তা (Grievance Redress Officer) নির্দিষ্টছকেমাসিকভিত্তিতেপ্রতিবেদনদাখিলকরবেনএবংসেটিপর্যালোচনাকরেপ্রয়োজনীয়ব্যবস্থাগ্রহণ ও নির্দেশনাপ্রদানকরাহবে।

 

সঠিকভাবেমালিকানানির্ধারণএবংসর্বশেষমালিকেরনামেরোয়েদাদপ্রস্তুতিরলক্ষ্যেসেবারমানউন্নীতকরণ ও পদ্ধতিসহজীকরণেরউদ্দেশ্যেদাগভিত্তিকস্বত্ব-স্বার্থেরপ্রতিবেদনেরভিত্তিতেসর্বশেষমালিকেরনামেরোয়েদাদপ্রস্তুতকরণ

শুরু: মে/২০১৮

সমাপ্তি:

চলমানথাকবে।

ভূমিঅধিগ্রহণকর্মকর্তাগণ

  •  

১৯৪৮, ১৯৮২ ও ২০১৭ সনেরঅধিগ্রহণকেসসমূহেরঅধীনএবংরিকুইজিশনডসম্পত্তিরপূর্ণাঙ্গতথ্যও ১৯৪৮ সনেরকেসসমূহেরঅতিপুরাতনকাগজপত্র, আদেশপত্রেরকপিসংরক্ষণেরজন্যএকটিডাটাবেজ/সফটওয়ারউদ্ভাবন

 

শুরু: জুলাই/১৮

সমাপ্তি:

চলমানথাকবে।

ভূমিঅধিগ্রহণকর্মকর্তা (সাধারণ)

  •  
  •  

১০

জাতীয়শুদ্ধাচারকৌশলেরআওতায়পুরস্কার ও প্রণোদনাপ্রদান

শুরু: জুলাই/১৮

সমাপ্তি:

চলমানথাকবে।

জেলাপ্রশাসক

  •  

 

 

 

 

তানভীরআহমেদ

অতিরিক্তজেলাপ্রশাসক (ভূমিঅধিগ্রহণ)

ঢাকা।

 

আবুছালেহমোহাম্মদফেরদৌসখান

জেলাপ্রশাসক

ঢাকা।

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter