মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

মসজিদের শহর ঢাকা

সাত গম্বুজ মসজিদ:

ঢাকা শহরের মোহাম্মদপুর এলাকায় অবস্থিত। সাত গম্বুজ মসজিদটির তিনটি গম্বুজ মূল নামাজ কক্ষের উপর এবং বাকি চারটি চার কোণের টাওয়ারের উপর স্থাপিত। কোণের অষ্টভূজি বুরুজ/মিনার উপর স্থাপিত ফাঁপা গম্বুজ মসজিদটিকে বৈশিষ্ট্যমন্ডিত করে তুলেছে। এটি সুবেদার শায়েস্তা খানের আমলে নির্মিত।

 

খান মোহাম্মদ মৃধা মসজিদ:

লালবাগ দূর্গের পশ্চিমে পুরনো ঢাকায় আতশখানায় দাঁড়িয়ে আছে সুন্দর এ মসজিদটি। এই তিন গম্বুজ মসজিদটির ভিত্তি প্রায় সতের ফুট উঁচু একটি প্লাটফর্মের ওপর। প্লাটফর্মের নীচে টানা করিডোর, পাশে ছোট ছোট প্রকোষ্ঠ। এখানে আলো ছায়ার খেলা মনোমুগ্ধকর। এটি ১৭০৫ খ্রিঃ নির্মিত।
 

হাজী খাজা শাহবাজ মসজিদ:

মুঘল সুবেদার মুহম্মদ আজমের সময় ১৬৭৯ সালে রমনা রেসকোর্সের দক্ষিণ-পূর্ব কোণে নির্মিত হয়েছিল হাজী শাহবাজ মসজিদ । হাজী শাহবাজ মসজিদটি ৬৮ফুট দীর্ঘ এবং ২৬ ফুট চওড়া। মুঘল স্থাপত্য রীতিতে নির্মিত তিন গম্বুজ বিশিষ্ট এ মসজিদটি এখনও বিদ্যমান আছে।

 

মুসা খার মসজিদ:

ঢাকা গেইটের দক্ষিণে নিকটতম প্রাচীন স্থাপত্যের নাম মুসা খার মসজিদ। অষ্টাদশ শতকে স্থাপিত ঢাকা শহরের অন্যতম স্থাপত্য এই মসজিদ। ঢাকা হলের উত্তর-পশ্চিম কোনে অবস্থিত এই পুরাতন মসজিদটি দেওয়ান ঈশাখার পুত্র মুসা খার নামে পরিচিত হলেও এ’দুজনের কেও এটি নির্মাণ করেন নি। মসজিদটি নির্মাণ করেছিলেন মুসাখার পুত্র মনোয়ার খা। মসজিদে তিনটি গম্বুজ রয়েছে। পূর্ব দিকে আছে তিনটি দরজা। পশ্চিম দেয়ালে তিনটি সুন্দর মেহরাব এবং উপরে একটি সুন্দর মিনার আছে। উচু বেদীর উপর নির্মিত মসজিদে সিড়ি বেয়ে উঠতে হয়।মসজিদের উত্তর-পূর্ব কোণে মুসা খার মাজার এবং পশ্চিম দিকে জ্ঞান তাপস ড: মু: শহীদুল্লাহর মাজার রয়েছে। পরিচর্যার অভাবে খসে পড়ছে দেয়ালের প্লাষ্টার। প্রত্নতত্ত্ব বিভাগের অবহেলার কারণে হারিয়ে যেতে বসেছে প্রাচীন এ মসজিদটি।